Skip to main content

বের হয়েছে ফুহাদের যুদ্ধে চল - Bangla Beat

ফুহাদ শাফি বাংলা হিপহপ এর এক উদীয়মান তরুণের নাম যার কন্ঠে প্রকাশ পেয়েছে আগুনঝরা দুপুরে মতো কঠিন বাক্য যা এর আগে বাংলা হিপহপে খুব কম র‍্যাপারাই করতে পেরেছেন সবাই এই ধরনের গান লিখতে পারে না সবার মধ্যে ঐ অদম্য শক্তি থাকে না থাকবেই বা কি করে এটা তো সৃষ্টিকর্তার কাছ থেকেই আসে আর তেমনই এসেছে ফুহাদ শাফির কাছে। প্রথমে মানুষ সর্বশ্রেষ্ঠ, এর পরে মানবনীতি, আর এখন যুদ্ধে চল। এই তিনিটি গানেই ফুটে উঠেছে বর্তমান সমাজের চিত্র মানুষের অধপতনের কথাও তুলে ধরেছেন ফুহাদ।
যুদ্ধে চল গানের কথা লিখেছেন ফুহাদ নিজেই গানটির অডিওর করেছেন Andronyx, সিনেমেটোগ্রাফার ছিলেন আবরার জাহিন। ফুহাদ তার গানে বলেন, "আত্মা খুশি জীবন যাপন শান্তি ময়ী তৃপ্তি সাধন জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই কিন্তু আপন জন" তার সাথে কথা বলে জানা যায় যে, তিনি এই ধরনের গান করতে পছন্দ করেন সমাজে যে কালো আবরণ পড়েছে সেটা তুলে ফেলতে চান সবাই নির্বিশেষে মানুষ এটা বুঝতে চান কারন এটা এখন সবাই ভুলে গেছে। তিনি আরো বলেন, সমাজে এখন খুন, চিনতাই, চুরি, গরিবের হক মেরে খাওয়া এইগুলো ব্যপকভাবে ছড়িয়ে পরেছে এইগুলোকে বন্ধ না করতে পারলে সমাজ পরিনত হবে রাক্ষসে তাই আমি আমার গানের কথা গুলো এমন রেখেছে যেন মানুষ সেটার সাথে সমাজের বর্তমান পরিস্থিতির কথা মিল খুজে পায়। সবশেষে ফুহাদ বলেন, আমার জন্য দোয়া করবেন যেন আমি আরো ভালো ভালো গান সবাইকে দিতে পারি সমাজের উজ্জল আলোটাকে যেন ফিরয়ে আনতে পারি। লিখেছেনঃ জীবন ইবনে আলী

Comments

Popular posts from this blog

একজন -এ নিজেকে বেশ ভালো ফুটিয়ে তুলেছেন নাসিম শাহ

সম্প্রতি SR101 Music এর ব্যানারে মুক্তি পেয়েছে একজন শিরোনামের একটি গান। গানটি মূলত একটি বাস্তব ঘটনার উপর নির্ভর করে বানানো হয়েছে তবে কার সাথে ঘটেছে এই হৃদয়বিদারক ঘটনা টি তা জানা যায় নি। গানটি তে C-Let এর র‍্যাপের সাথে সুর দিয়েছেন সিলেটের জগন্নাথপুরের এক উদীয়মান তরুণ শিল্পী নাসিম শাহ। নাসিমের গান শেখা মূলত তার চাচার কাছ থেকে। তার চাচা শাহ জামাল তাকে হাতে ধরে গান শিখিয়েছেন আর অনুপ্রেরণা পেয়েছেন বাবার কাছ থেকে। এ বিষয়ে নাসিমের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমার একমাত্র চাচা শাহ জামাল আমাকে গান শিখিয়েছেন আর আমার বাবা আমাকে কখনো নিরুৎসাহিত করেন নি ছোট বেলা থেকেই আমি ফ্রিডম পেয়েছি গানের ব্যাপারে আমার পরিবার থেকে তাই আজকে আমি যতটুকু সফল হয়েছি বা কাজ পাচ্ছি সব আমার পরিবারের জন্য তারা যদি আমাকে সাপোর্ট না করতো আমি হয়তো এই পর্যন্ত আসতে পারতাম না। একজন শিরোনামের গানটি সিলেটের সুনামধন্য মিউজিক লেবেল SR101 Music এর ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে গানটি তে এখন পর্যন্ত ৭০ হাজারেরও বেশি মানুষ দেখেছে। এছাড়াও গানটিতে মডেল হিসেবে ছিলেন Rhythmsta ও Aanfi সব মিলিয়ে গানটি অসাধারণ হয়েছে নাসিম বলেন, আপনারা

Viral শব্দের যখন জন্ম হয়নি তখন থেকে আমি Viral- C-Let

গত ২৮ এপ্রিল মুক্তি পায় বহুল আলোচিত গান ওউ ল' সাইফার গানটি ফকির লাল মিয়াকে ডিস করে বানানো হয়েছে, বেশ কিছু দিন আগে ফকির লাল মিয়ার একটা গান মুক্তি পেয়েছিলো "ছাতক সাইফার" শিরনামে সেই গানে সিলেটের জনপ্রিয় হিপহপ ক্রো'র CEO C-Let Ahmed -কে খোচা দিয়ে বেশ কিছু লাইন রেখেছিলেন ফকির লাল মিয়া ও তার সাথের জুনিয়র আর্টিস্টরা। পাল্টা জবাবে C-Let বের করেছেন তার নতুন গান ওউ ল' সাইফার। এর আগেও C-Let ও লাল মিয়ার অনেক বিফ বের হয়েছিলো আর এটাকে কেন্দ্র করে লাল মিয়ার ফ্যানরা বলছেন C-Let শুধু মাত্র ভাইরাল হওয়ার জন্য লাল মিয়াকে ডিস করে। এটার জবাবে BD Hip-Hop এ জনপ্রিয় মুখ, নাজমুল হুদার সঞ্চালনায় "O Yea Bangladesh" এর ইন্টারভিউ অনুষ্ঠানে এসে C-Let বলেছেন, ভাইরাল শব্দটার তখন জন্ম-ই হয়নি যখন আমি ভাইরাল হয়েছিলাম। আমার 'মা' গান তার উদাহারণ আমি ফকির লাল মিয়াকে ভাইরাল হওয়ার জন্য ডিস করিনা কখনো। তিনি আরো বলেন, যখন তারা 'ছাতক সাইফার' রিলিজ করেছিলো আমি বাংলাদেশে ছিলাম, তখন আমার জীবনে পারিবারিক ও ব্যক্তিগত অনেক সমস্যা চলছিলো আমি মানসিক ভাবে ভেঙ্গে পড়েছিলাম গানটি শুনে এম

নবাব শেখ এর কন্ঠে মারজুক রাসেলের দুলাভাই - Bangla Beat

বাংলা র‍্যাপ এক সময় অনেক পিছিয়ে ছিলো তবে যত দিন যাচ্ছে ততই বাংলা র‍্যাপ যেন মুখ তুলে দাড়াচ্ছে। এখন সিনেমা কিংবা নাটকে বাংলা র‍্যাপ খুব ভালো ভাবে জড়িয়ে গেছে। বাংলাদেশের র‍্যাপারদের সু'দিন এসেছে বাংলা র‍্যাপ অনেক এগিয়েছে। এরই ধারায় গত ৫ মে মুক্তি পেয়েছে মারজুক রাসেলের অভিনীত নাটক ঠেলার নাম দুলাভাই। এই নাটকে মারজুকের সাথে প্রধান চরিত্রে ছিলেন মুকিয় জাকারিয়া ও চাষী আলম। ইউটিউবে বেশ সাড়া ফেলেছে এই নাটক, তবে এই নাটক নিয়ে বাংলা র‍্যাপ পাড়ায় অনেক বেশি তোলপাড় তৈরি হয়েছে কারন এই নাটকে সময়ের জনপ্রিয় র‍্যাপার নবাব শেখ আশরাফ এর র‍্যাপ গান রয়েছে, যেটির শিরোনাম-ই দুলাভাই। নবাব এর এই প্রথম কোনো গান বাংলা নাটকে ব্যবহার করা হয়েছে তবে এর আগে বাংলা সিনেমা থেকেও তাকে অফার করা হয়েছিলো গান গাওয়ার জন্য কিন্তু তিনি কোনো এক কারনে সেটা করেননি। এবার নাটকে প্রকাশ করা হয়েছে তার গান, এই সম্পর্কে তাকে জিজ্ঞেস করা হলে নবাব বলেন, আমি সত্যি অনেক সপ্ন ছিলো একটা ভালো যায়গায় আমার গান'কে নিয়ে যাওয়ার জন্য আর এটা পূরন হওয়ায় আমি অনেক খুশি আর এই খুশি আমাকে নতুন ভাবে আরো ভালো ভালো কাজ করার জন্য অনুপ্রেরণা দিবে। আমাক